মহানগর সময় ভারতে ছড়াচ্ছে নিপা ভাইরাস বাংলাদেশের স্থলবন্দরে দেয়া হয়নি সতর্কবার্তা

১৫-০৬-২০১৮, ০০:৪৮

হরিপদ সাহা

fb tw
<span class=ভারতে ছড়াচ্ছে নিপা ভাইরাস বাংলাদেশের স্থলবন্দরে দেয়া হয়নি সতর্কবার্তা" data-src="https://www.somoynews.tv/img/upload/medium/nipah-virus-117195.jpg">
ভারতের দক্ষিণের কেরালা রাজ্যে নিপা ভাইরাস ছড়িয়ে পড়ায় মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ সেখান থেকে সবজি ও ফল আমদানি বন্ধ করেছে। তবে বাংলাদেশের স্থলবন্দরে এখনো কোন সতর্কবার্তা দেয়া হয়নি। যদিও রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা কেন্দ্র বলছে এ মৌসুমে বাংলাদেশে নিপা ভাইরাস নিয়ে আতঙ্কের কোন কারণ নেই। অবশ্য বিশেষজ্ঞরা ঈদের ছুটিতে নিপা ভাইরাস আক্রান্ত কেরালা রাজ্য ভ্রমণে বাড়তি সতর্কতার পরামর্শ দিয়েছেন।
দক্ষিণ ভারতের আরব সাগর তীরবর্তী রাজ্য কেরালার প্রাকৃতিক সৌন্দর্য আকর্ষণ করে পৃথিবীর বিভিন্ন দেশের পর্যটকদের । পাশাপাশি আম, খেজুর, নারিকেলসহ বিভিন্ন ফল আর সবজি ও মসলা সমৃদ্ধ এ রাজ্য। গত মাসের মাঝামাঝি কেরালার শতাধিক মানুষ আক্রান্ত হয় মারাত্মক ছোঁয়াচে ভাইরাস নিপায়।
যার মধ্যে এখন পর্যন্ত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঘটনার ভয়াবহতায় কেরালা থেকে তাজা ফল ও সবজি আমদানি নিষিদ্ধ করেছে সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ। বাংলাদেশেও ভারত থেকে তাজা ফল ও আদা, পেঁয়াজ আমদানি হয় নিয়মিত। কিন্তু এখন পর্যন্ত স্থল বন্দরে কোন সতর্কবার্তা দেয়া হয়নি।
ইমিগ্রেশন কর্মকর্তা কাস্টমস ও হিলি ইমিগ্রেশন চেকপোস্ট ভারপ্রাপ্ত মো. আফতাব উদ্দিন বলেন, 'প্রতিদিন ৩০০-৪০০ জন যাত্রী আসা যাওয়া করে এই বন্দর দিয়ে। বিভিন্ন পণ্য নিয়ে গাড়ি চালকরা ভারত থেকে আসে। তাদের স্বাস্থ্য পরীক্ষা বা কোনো সতর্কবার্তা সরকার থেকে এখনও আমাদের দেওয়া হয়নি।'
মূলত বাদুড় বাহিত নিপা ভাইরাস দক্ষিণ পূর্ব এশিয়ার দেশেই বেশি দেখা যায়। ১৯৯৮সালে মালয়েশিয়ায় শনাক্ত হয় এ ভাইরাস ।
রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের তথ্যমতে বাংলাদেশে ২০০৩ সালে প্রথম নিপা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয় মেহেরপুরে। আক্রান্ত রোগীর উচ্চমাত্রার জ্বর, প্রলাপ বকা, খিচুনি, শ্বাসকষ্টের মত উপসর্গ দেখা যায় বলে জানান রোগতত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সাবরিনা ফ্লোরা।
আক্রান্ত রোগীর হাঁচি, কাশি থেকেও নিপা ভাইরাস ছড়াতে পারে। তাই ঈদের ছুটিতে ভারতের কেরালা ভ্রমণকে কিছুটা নিরুৎসাহিত করছেন ইউনিসেফ জাতীয় পরামর্শক অধ্যাপক ড. বে-নজির আহমেদ।
বাংলাদেশে এবছর শীত মৌসুমে নিপা ভাইরাস আক্রান্ত তিন রোগীর মধ্যে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop