বাণিজ্য সময় বাজেটে অযৌক্তিক শর্তে ধ্বংসের মুখে সংযোজন শিল্প

১০-০৬-২০১৮, ১১:৫২

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
মালিকানা যুক্তরাষ্ট্রের কিন্তু অ্যাপলের আইফোন তৈরি হয় চীনে, ফোনের ডিসপ্লে, চিপসেট, কিংবা ব্যাটারি চার্জারও আসে ভিন্ন ভিন্ন কারখানা থেকে। বিস্ময়কর হলেও, আসছে অর্থবছরের বাজেট প্রস্তাবনা বলছে, বাংলাদেশ চায় প্রয়োজনীয় সব যন্ত্রপাতি তৈরি হোক স্থানীয় কারখানায়। এ অবস্থায় মুঠোফোন আমদানীকারকদের দাবি, বাজেটে অযৌক্তিক শর্ত আরোপ করে ধ্বংসের মুখে ঠেলে দেয়া হচ্ছে সংযোজন শিল্পকে। যদিও, এনবিআর বলছে, দেশীয় শিল্প সম্প্রসারণের চিন্তা থেকেই নেয়া হয়েছে এমন সিদ্ধান্ত।
প্রয়োজনীয় যন্ত্রপাতির জন্য বিশ্বজুড়ে মুঠোফোন নির্মাতাদের দ্বারস্ত হতে হয় অন্য দেশ কিংবা প্রতিষ্ঠানের উপর। সাম্প্রতিক সময়ে দেশে মুঠোফোন উৎপাদনের অপেক্ষায় থাকা ওয়ালটন, স্যামসাং আর উই, আইটেলও হাঁটছে সে পথে। যার পেছনে বড় ভুমিকা রেখেছে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে সংযোজন শিল্পের উপর ভ্যাটের হার শূন্য রাখার সিদ্ধান্ত।
অথচ বছর না ঘুরতেই, বিপরীতমূখী অবস্থানে সরকার। ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে শুধুমাত্র উৎপাদনের ক্ষেত্রে শুল্ক হার শূণ্যতে রেখে সংযোজনের উপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের দাবি, প্রস্তাবনা পাস হলে, হুমকির মুখে পড়বে দেশিয় মুঠোফোন সংযোজন শিল্প, এমনকি মুখ ফিরিয়ে নেবে বিদেশী বিনিয়োগকারীরাও।
তবে, এনবিআর বলছে, সব ধরণের পণ্যের স্থানীয় উৎপাদন উৎসাহিত করতেই নেয়া হয়েছে এমন উদ্যোগ।
যদিও, রাজস্ব আয় বৃদ্ধির সঙ্গে প্রযুক্তির সহজলভ্যতা নিশ্চিতের জন্য আগামী ৫ বছর চলমান নীতিমালার ধারাবাহিকতা রক্ষার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop