জাতীয় বাজেট বাজেট নিয়ে সিপিডি’র প্রতিক্রিয়া

০৮-০৬-২০১৮, ১৩:০৭

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
প্রস্তাবিত বাজেটে ৭ দশমিক ৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, তা অর্জনে সরাকরি-বেসরকারি খাতের বাড়তি বিনিয়োগ প্রয়োজন হবে প্রায় দেড় লাখ কোটি টাকা। সেইসঙ্গে শুধু প্রবৃদ্ধি অর্জন মুখ্য বিষয় নয়, দারিদ্র্য বিমোচনেও তার ভূমিকা থাকা উচিত। 
রাজধানীর গুলশানে একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট নিয়ে প্রতিক্রিয়ায় এমন পর্যবেক্ষণ তুলে ধরেছে বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি। এসময় বলা হয়, গত কয়েক বছরে দেশে বেড়েছে আয় ও সম্পদের বৈষম্য। 
 
এ সভায় অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‘বিভিন্ন ধরণের নেতিবাচক প্রবণতায় আমরা দেখেছি, সেগুলো অব্যাহত থাকলে আমরা জানি ওই পরিমাণ রাজস্ব আদায় হবে না। অত বড় ব্যয় আমরা করতে পারবো না। তথাপি আমরা সেগুলোর ভেতরেই আটকে থেকেছি। পুরনো কাঠামো, পুরনো চিন্তা এবং সেটার ভেতরেই স্থিতাবস্থা। সামগ্রিকভাবে এটাকেই আমরা মূল্যায়ণ করছি এ বাজেটটাকে।’ 
তিনি আরো বলেন, ‘যেসব স্থগিত হয়ে থাকা আর্থিক সমস্যা আমাদের দেশে রয়েছে, যেমন আর্থিক খাতের সবচেয়ে বড় সমস্যা হলো একক ভ্যাট চালু করার ক্ষেত্রে আগামী বছরের পর যে প্রতিশ্রুতি রয়েছে। সেটার প্রস্তুতি এবং কার্যকরণের ব্যাপারে কী চিন্তা- সেটা আমরা দেখলাম না। এতবড় ব্যাঙ্কের ক্ষেত্রে এত বড় সমস্যা- সেটার ব্যাপারে কোনো ধরণের বিন্দুমাত্র উচ্চবাচ্য আমরা লক্ষ্য করলাম না।      

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop