বাণিজ্য সময় রমজানের দ্বিতীয় সপ্তাহে দ্রব্যমূল্যে স্বস্তি

২৬-০৫-২০১৮, ০৯:৪৭

হরিপদ সাহা

fb tw
রমজান মাসের দ্বিতীয় সপ্তাহে রাজধানীর নিত্যপণ্যের বাজারে কিছুটা স্বস্তির খবর মিলেছে। পাইকারি বাজারে কেজিতে ৮ টাকা পর্যন্ত কমেছে সব ধরনের পেঁয়াজের দাম। সেইসাথে কমেছে আদা ও রসুনের দামও। প্রতিকেজি চিনির দাম কমেছে ২ টাকা। স্থিতিশীল আছে ভোজ্যতেল, ডালসহ অন্যান্য নিত্যপণ্যের বাজার। তবে কিছুটা উর্ধ্বমুখী চালের বাজার।
রমজান মাস শুরুর আগে বাজারে কয়েক দফা পেঁয়াজের দাম বাড়তে দেখা যায়। জনমনে ভাবনা ছিল রোজার মাসে দিন গড়ানোর সঙ্গে সঙ্গে এ নিত্যপণ্যের দাম আরো বাড়বে। কিন্তু রাজধানীর পাইকারি বাজারে স্বস্তির খবরই আছে ক্রেতাদের জন্য। গত সাতদিনে দেশি ও ভারতীয় সব ধরণের পেঁয়াজেরই দাম কমেছে। একইভাবে চায়না রসুন ও আদার দামও নিম্নমুখী।
রাজধানীর মোহাম্মদপুর পাইকারি কৃষি মার্কেটের এক দোকানী বলেন, 'দেশি পেয়াজ আমরা বিক্রি করছিলাম ৩৮ থেকে ৪০ টাকা, যেটা আজ ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি করছি। ইন্ডিয়ান পেয়াজ গত সপ্তাহে ছিলো ২৫/২৬ টাকা। এখন ১৭/১৮ টাকা। চায়না রসুন গত সপ্তাহে ছিল ৬৭/৭০, এখন ৫৫/৫৬ টাকা। রমজানের আগে সবাই বেশি করে কিনে রেখেছে যেকারণে দাম কমেছে।'
পাইকারি বাজারে প্রতি কেজি দেশি মসুর ডালের দাম ৮০ টাকা, আমদানি করা মসুর বিক্রি হচ্ছে মানভেদে ৫২ থেকে ৮৫ টাকা কেজিতে। প্রকারভেদে মুগডালের কেজি ৯০ থেকে ১২০ টাকা। প্রতিকেজি খোলা সয়াবিন বিক্রি হচ্ছে ৮৮ টাকায় এবং পাম অয়েলের কেজি ৭২ টাকা। স্থিতিশীল আটা ময়দা ও সবধরনের মসলার দাম।
তবে চালের বাজার কিছুটা বাড়তির দিকে। পুরোদমে নতুন চাল আসছে। পাইকারদের অজুহাত, বাড়তি ট্রাক ভাড়া গুণতে হওয়ায় ৭ দিনের ব্যবধানে কেজিতে ১ টাকা পর্যন্ত বেড়েছে সব ধরনের চালের দাম।
মৌসুমের দেশি আটাশ চালের কেজি ৩৯ থেকে ৪০ টাকা, পুরনো আটাশের কেজি ৪৫ থেকে ৪৬ আর মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৬ টাকা কেজি দরে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop