মহানগর সময় ঈদে ঢাকা-চট্টগ্রাম রুটে থাকছে না বিশেষ ট্রেন

২৫-০৫-২০১৮, ০৮:৫৬

কমল দে

fb tw
ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও প্রয়োজনীয় বগি এবং ইঞ্জিন না থাকার কারণে এবারও ঈদ যাত্রায় ঢাকা-চট্টগ্রাম কিংবা চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে বিশেষ কোনো ট্রেনের ব্যবস্থা থাকছে না। যথারীতি চট্টগ্রাম-চাঁদপুর এবং ঢাকা-দেয়ানগঞ্জ রুটে প্রতিদিন তিন জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে।
এছাড়া ঈদের দিন ভোরে ভৈরব ও ময়মনসিংহ থেকে থাকবে কিশোরগঞ্জগামী শোলাকিয়া এক্সপ্রেস নামে দু’টি বিশেষ ট্রেন।
ঈদের অন্তত ৫দিন আগে থেকে তিল ধারণের ঠাঁই থাকে না বিভিন্ন গন্তব্যের ট্রেনগুলোতে। এ অবস্থায় যাত্রীর চাপ সামাল দিতে প্রতি বছরের মতো এবারও রেলওয়ের পক্ষ থেকে বেশক’টি বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বাংলাদেশ রেলওয়ের চট্টগ্রাম বিভাগের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন জানান, বিশেষ ট্রেনের মধ্যে ১৩ থেকে ১৫ জুন পর্যন্ত চট্টগ্রাম থেকে চাঁদপুর লাইনে চলবে দু’জোড়া। এছাড়া একই সময়ে ঢাকা থেকে দেওয়ানগঞ্জ এক জোড়া বিশেষ ট্রেন থাকবে। এর বাইরে ঈদের দিন সকাল পৌনে ছ’টায় ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ এবং ছ’টায় ভৈরব থেকে কিশোরগঞ্জে শোলাকিয়া এক্সপ্রেস নামে দু’টি ট্রেন চলাচল করবে।
কিন্তু প্রয়োজনীয় ইঞ্জিন ও বগি না থাকায় চট্টগ্রাম-ঢাকা এবং চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে বিশেষ ট্রেন চালু করা যাচ্ছে না। ঈদের আগে ৭৫ থেকে ৮০টির বেশি বগি মেরামত করে চলাচলের উপযোগী করতে পারছে না পাহাড়তলী ওয়ার্কশপ।

বাংলাদেশ রেলওয়ের চট্টগ্রাম বিভাগের বিভাগীয় তত্ত্বাবধায়ক প্রকৌশলী এফ এম মহিউদ্দিন বলেন, 'আমাদের যদি পর্যাপ্ত বাজেট থাকে এবং সার্বক্ষণিক বিদ্যুৎ পাই, তাহলে আমরা ৭৫টি গাড়ি তো দেবই। সঙ্গে আরও দশটি গাড়ি দেয়ার সুযোগ আছে আমাদের। সেই চেষ্টাই আমরা করছি।’
আগামী পহেলা জুন থেকে শুরু হবে রেলওয়ের ঈদ যাত্রার অগ্রিম টিকেট বিক্রি। এবার’ও ঢাকা-চট্টগ্রাম রুটে ৬টি, চট্টগ্রাম-সিলেট রুটে ২টি, চট্টগ্রাম-চাঁদপুর রুটের ২টি এবং চট্টগ্রাম-ময়মনসিংহ রুটের একটি ট্রেনের সাত হাজার অগ্রিম টিকেট বিক্রি করা হবে। আর বিশেষ ট্রেনের টিকিট যুক্ত হলে এই সংখ্যা সাড়ে আট হাজার ছাড়িয়ে যাবে। ১১ই জুন থেকে বিভিন্ন রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেনগুলোর সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।
চট্টগ্রাম রেল স্টেশন ম্যানেজার আবুল কালাম আজাদ বলেন, 'চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ৫৭টি সিসি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে। পাশাপাশি আইনশৃঙ্খলাবাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন থাকবে।'
চট্টগ্রাম থেকে প্রতি ঈদে ট্রেনে করে পরিবার পরিজন নিয়ে ঈদের আনন্দ উপভোগ করতে অন্তত দু’লাখ মানুষ শহর ছেড়ে গ্রামের বাড়ি যায়।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop