লাইফস্টাইল পায়ের ওপর পা তুলে বসে বিপদ ডেকে আনছেন না তো?

১০-০৫-২০১৮, ১৯:১০

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
পায়ের ওপর পা তুলে বসে বিপদ ডেকে আনছেন না তো?
পায়ের ওপর পা তুলে বসাটা অনেক দেশেই ভালো চোখে দেখা হয় না। কিন্তু আরামের কারণে অনেকেই পায়ের ওপর পা তুলে বসতে ভালোবাসেন। কিন্তু এতে যে হতে পারে শরীরের দারুণ ক্ষতি- এ বিষয়টি কি কেউ খতিয়ে দেখেছেন?
 
গবেষণা বলছে, এভাবে বসা যতই আরামদায়ক হোক না কেন, ভবিষ্যতে তা ডেকে আনতে পারে বিপদ। কারণ, এভাবে বসলে শরীরে হতে পারে নানা রোগ।
এক জরিপে দেখা গেছে, ৬০ শতাংশ মানুষ, বিশেষ করে নারীরা এক পা আরেক পায়ের ওপর ক্রস করে বসেন। এতে তারা আরামবোধ করেন বলেও জানিয়েছেন।
১৫ মিনিটের বেশি সময় পা ক্রস করে বসে থাকার কারণে সাময়িকভাবে পায়ে ও কোমরে অসাড়তা তৈরি হয়। আরও ভয়ের কথা হলো, এভাবে দীর্ঘদিন বসার অভ্যেস থাকলে তা থেকে স্ট্রোকও হতে পারে!
পায়ের ওপর পা তুলে বসার ফলে পেরোনিয়াল স্নায়ুর ওপর চাপ পড়ে, যা অসাড়তা এবং সুঁই দিয়ে খোঁচা দেয়ার মতো সমস্যার কারণ। এটি বেশি হলে নার্ভেরও ক্ষতি করে। এই প্রকার ক্ষতির কারণে দীর্ঘক্ষণ অসাড়তা এবং ফুট ড্রপ হতে পারে। নড়াচড়া না করে দীর্ঘক্ষণ একইভাবে বসে থাকলে ‘Peroneal nerve palsy’ হতে পারে।
যখন কেউ এক হাঁটু আরেক হাঁটুর ওপর তুলে বসছেন, তখন সব রক্ত উপরে বুকের দিকে উঠতে থাকে। এতে রক্তচাপ বেড়ে যায়।
তাই যাদের রক্ত জমাট বাঁধার সমস্যা আছে, তাদের পায়ের ওপর পা তুলে না বসার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ, এভাবে দীর্ঘক্ষণ বসলে রক্তনালীতে রক্ত জমাট বেঁধে তা স্বাভাবিক চলাচলে বাঁধা দেয়।
দিনে যারা ৩ ঘণ্টার বেশি হাঁটুর ওপর এক পা তুলে বসে থাকেন, তাদের শরীর ঝুঁকে যাওয়া, পিঠে ও ঘাড়ে ব্যথার সমস্যা দেখা দেয়। এছাড়া অস্থিসন্ধিতে ব্যথাসহ অন্যান্য সমস্যাও হতে পারে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop