বাণিজ্য সময় সরকারি ছুটি আর সূচক পতনে ডিএসই'র সপ্তাহ শেষ

০৫-০৫-২০১৮, ১১:৩৪

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
গেল সপ্তাহে সরকারি ছুটির কারণে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে মাত্র দুই দিন। আর এই দু'দিনের টানা পতনে ডিএসই'র প্রধান সূচক ডি.এস.ই-এক্স কমেছে ১শ' ১৫ পয়েন্ট। সেইসঙ্গে কমেছে হাতবদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম, পয়েন্ট হারিয়েছে অন্যান্য সূচকও।
গেল সপ্তাহে বুদ্ধ পূর্ণিমা, মে দিবসও শবে বরাতের সরকারি ছুটিতে তিন কার্যদিবস বন্ধ ছিলো পুঁজিবাজারের লেনদেন।সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে হাতবদল হয় ৫শ ৯২ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। ৭৪ পয়েন্ট হারিয়ে প্রধান সূচক ডিএসইএক্স এদিন অবস্থান নেয় ৫ হাজার ৭শ ৩৯ এ। এরপর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন আরো কমে দাঁড়ায় ৪শ ৭৪ কোটিতে। সেইসাথে ডিএসইএক্স হারায় ৪১ পয়েন্ট। গত সপ্তাহে ডিএসই'র শরীয়াহ সূচক ২৪ পয়েন্ট ও বাছাই সূচক কমে ৪৩ পয়েন্ট।
গেল সপ্তাহে দর বাড়ার শীর্ষে ছিল -কুইন সাউথ টেক্সটাইল, এইচ আর টেক্সটাইল, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, মিরাকল ইন্ডাস্ট্রিজ ও অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড।
অন্যদিকে দাম হারানো প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে ছিল- এবি ব্যাংক, ব্যাংকএশিয়া, সোনারগাঁ টেক্সটাইল, লিবরা ইনফিউশন, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইনান্স লিমিটেড।
গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে হাতবদল হওয়া ৩শ ৪১ টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৮ টির, কমেছে ২শ ১৪টির এবং অপরিবর্তিত ছিল ২৯ টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। এসপ্তাহে ফোনিক্স ফাইনান্স, সাউথইস্ট ব্যাংক, ঢাকা ব্যাংক, বাটাসু, রেকিট বেনকিজারসহ মোট ২৯ টি প্রতিষ্ঠান লভ্যাংশ ঘোষণা করেছে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop