স্বাস্থ্য বিকট শব্দে নাক ডাকেন? জেনে নিন প্রতিকার

২৬-০৪-২০১৮, ১৫:০২

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
বিকট শব্দে নাক ডাকেন? জেনে নিন প্রতিকার
ঘুমের মধ্যে অল্প-বিস্তর নাক ডাকার সমস্যা ৪৫% প্রাপ্ত বয়স্কের রয়েছে। অনেকেই এই সমস্যায় ভোগেন। অনেক সময় এটি কারণ হয়ে দাঁড়ায় দাম্পত্য কলহেরও!
কী করলে সমাধান মিলবে এই সমস্যার? জেনে নিন সাতটি সহজ উপায়।
১. শোয়ার ভঙ্গী বদলান
অনেক সময় বিছানায় সোজা হয়ে ঘুমালে নাক ডাকে। কারণ এই সময় জিহ্বা কণ্ঠনালীর পথ রোধ করায় লালার প্রবাহ বাধাগ্রস্ত হয়। তখন গলা থেকেই এক ধরণের ঘরঘর আওয়াজ তৈরি হয়। এর সঙ্গে এই অবস্থায় শুলে নাকেও বাতাস চলাচলে অসুবিধা হয়। তাই চিৎ হয়ে না শুয়ে কাত হয়ে শুলে নাক ডাকার সমস্যা কমবে। যাদের পিঠের নীচে নরম কিছু না পেলে সমস্যা, তারা শরীরের সমান কোলবালিশ বানিয়ে নিতে পারেন। এটি পেছনে রেখে শুলে সমস্যার সমাধান হয়ে যাবে সহজেই।
২. ওজন কমান
যারা হঠাৎ করে মুটিয়ে গেছেন, তাদের অনেকেরই গলার কাছে চর্বি জমে যায় হুট করেই। এই চর্বি গলায় বাতাস চলাচলে বিঘ্ন ঘটায়, যা শ্বাস-প্রশ্বাসে সমস্যা তৈরি করে। এটা নাক ডাকার অন্যতম কারণ। এক্ষেত্রে ব্যায়ামের মাধ্যমে এই অতিরিক্ত ওজনটুকু কমিয়ে ফেললেই কেল্লা ফতে!
৩. মদ্যপান নয়
মদের কারণে ঘাড়ের মাংসপেশির উপর চাপ সৃষ্টি হয়। এতে গলার মাংসপেশীও শক্ত হয়ে আসে। এতেই তৈরি হয় শ্বাসকষ্ট। ঘুমের আগে মদ্যপান করলে তাই ঘুমের মধ্যে নাক ডাকার সমস্যা বাড়তে পারে।
৪. সঠিক সময়ে পরিমিত ঘুম
একেক দিন একেক সময়ে ঘুমালে মস্তিষ্কের উপর চাপ বাড়ে। এটিও ঘুমের মধ্যে নিশ্বাসের সমস্যা হওয়ার অন্যতম কারণ। একারণে প্রাপ্ত বয়স্কদের প্রতিদিন একই সময়ে নিয়ম করে ৭-৮ ঘন্টা ঘুম জরুরি। এতে কেবল নাক ডাকার সমস্যাই নয়, কমে যাবে আরও অনেক শারীরিক সমস্যাও।
৫. নাক যেন বন্ধ না হয়
সর্দির কারণে নাক বন্ধ থাকলে অনেকে মুখ হা করে ঘুমান। এতেও অনেক সময় নাক ডাকার সমস্যা হতে পারে। সর্দি থাকলে ঘুমের আগে ভালো করে নাক ঝেড়ে ও ভাপ দিয়ে নাক পরিস্কার করে শোয়া উচিৎ। এতেই এড়ানো যাবে নাক ডাকার সমস্যা।
৬. বদলে ফেলুন বালিশ
সিলিং ফ্যানের ধূলিকণার বেশিরভাগই জমে থাকে বালিশে। এই ধূলিকণা থেকেই অনেকসময় অ্যালার্জি হয়, যা থেকে হয় নাক ডাকার সমস্যা। সপ্তাহে একবার বলিশ রোদে দিয়ে পরিস্কার করলে ও বছরে একবার বালিশ বদলে ফেললে এই সমস্যা থেকে মুক্তি মিলবে।
৭. বেশি বেশি পানি পান করুন
নাসারন্ধ্রকে সবসময় খোলা রাখার জন্য শ্বাসতন্ত্রকে আর্দ্র রাখতে হবে। আর সে জন্য নিয়মিত বেশি বেশি পানি পান করা উচিৎ।   
সূত্র : এনডিটিভি

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop