মহানগর সময় 'গত পাঁচ বছরে আন্তর্জাতিক মানে পৌঁছেছে তৈরি পোশাক 'খাত'

২১-০৪-২০১৮, ১৩:২১

হরিপদ সাহা

fb tw
গত পাঁচ বছরের ধারাবাহিক সংস্কারে বাংলাদেশের তৈরি পোশাক খাত আন্তর্জাতিক মানে পৌঁছেছে বলে মনে করেন এ শিল্পের ব্যবসায়ীরা। আর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু মনে করেন, দেশের শিল্পখাতের অগ্রযাত্রা অব্যাহত রাখতে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতে গুরুত্ব দিতে হবে।
গতকাল (শুক্রবার) ন্যাশনাল কমপ্লায়েন্স কার্নিভালের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী। কার্নিভালে অংশগ্রহণকারীরা বলেন, শিল্পখাতে সংস্কারের সুফল ধরে রাখতে দক্ষ জনবল গড়ে তুলতে হবে।
২০১৩ সালের রানা প্লাজা ভবন ধ্বসের পর বাংলাদেশের পোশাক শিল্পের কর্মপরিবেশ ব্যাপক সমালোচনার মুখে পড়ে। দুর্ঘটনার কিছুদিনের মধ্যেই নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতে সরকার, শিল্পমালিক- শ্রমিক ও ক্রেতাগোষ্ঠী কাজ শুরু করে। নতুন নতুন ভবন নির্মাণের পাশাপাশি আগের কারখানা সংস্কারের মাধ্যমে গত পাঁচ বছরে পোশাক খাতে এসেছে ইতিবাচক পরিবর্তন। যে পরিবর্তনের প্রতিটি পর্যায়ে কাজ করেছে কারখানাগুলোর কমপ্লায়েন্স বিভাগ। এসব কাজে নিয়োজিত কর্মকর্তাদের মধ্যে যোগাযোগ তৈরির সুযোগ করে দিতেই শুক্রবার বসুন্ধরা কনভেনশন সেন্টারে আয়োজন করা হয় কার্নিভাল।
বিজিএমইএ'র সাবেক সভাপতি আতিকুল ইসলাম বলেন, '২০১৩ আর ২০১৮'র মধ্যে অনেক পার্থক্য আছে। আমরা অনেক দূর এগিয়ে গিয়েছি।'
অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশের বিভিন্ন পোশাক কারখানার কর্মপরিবেশ নিয়ে কাজ করা কয়েকশ' কর্মকর্তা এবং বিদেশী ক্রেতাদের প্রতিনিধিরা।
অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়ন ও গ্রামীণ অর্থনীতির উন্নয়নে বিশেষ গুরুত্ব দিচ্ছে।
দিনব্যাপী কমপ্লায়েন্স কার্নিভালে কারখানার ব্যবস্থাপনা, প্রযুক্তিগত পরিবর্তন, নারীর ক্ষমতায়নে পোশাক শিল্পের ভূমিকা নিয়ে তিনটি আলাদা সেশনে আলোচনা করা হয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop