স্বাস্থ্য গর্ভের শিশু নড়ছে তো?

১৫-০৪-২০১৮, ১০:৪৮

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
গর্ভের শিশু নড়ছে তো?
শিশু গর্ভে আসার পর থেকে একজন মা অধীর আগ্রহে অপেক্ষা করেন, কখন তার শিশুর নড়াচড়া করবে। কারণ এই অনুভূতি একজন মা-ই বুঝবে। গর্ভে শিশুর নড়াচড়া একজন মায়ের জন্য অনেক জরুরি। শিশুর নড়াচড়ার ওপরে অনেক কিছু নির্ভর করে। শিশুটি কেমন আছে, বা কি অবস্থায় আছে তা নড়াচড়াতেই বোঝা যায়। জেনে রাখুন গর্ভে শিশু নড়াচড়া করার কিছু ধরন।
গর্ভের শিশুর নড়াচড়া : সাধারণত গর্ভের ১৮ থেকে ২৪ সপ্তাহের মধ্যে মায়েরা গর্ভস্থ সন্তানের নড়াচড়া টের পেয়ে থাকেন। প্রথমবার যারা গর্ভধারণ করেছেন, তাদের ক্ষেত্রে মুভমেন্ট বুঝতে কিছুটা সময় বেশি লাগতে পারে। শিশুরা ঘুমের সময় কোনো মুভমেন্ট করে না।
এই স্লিপিং ফেইজ সর্বোচ্চ ৯০ মিনিট পর্যন্ত স্থায়ী হতে পারে। অন্যান্য আরও যেসব সাধারণ কারণে মায়েরা বাচ্চার নড়াচড়া স্বাভাবিকের চেয়ে কম পেতে পারেন সেগুলো হচ্ছে- প্লাসেন্টা বা গর্ভফুল সামনে থাকলে (অ্যান্টেরিয়র প্লাসেন্টা) মায়ের কিছু ওষুধের কারণে, যেমন- তীব্র ব্যথা বা ঘুমের ওষুধের কারণে মুভমেন্ট কমে যেতে পারে।
কোনো কারণে বাচ্চার শ্বাসকষ্ট হলে কিংবা ফিটাল ডেথ হওয়ার আগে মুভমেন্ট কমে যায়। আ্যামনিওটিক ফ্লুইড কমে গেলে। মায়েরা আ্যালকোহল বা ধূমপানে অভ্যস্ত থাকলে। মায়ের মানসিক বা শারীরিক অবস্থার কোনো পরিবর্তন হলে। বাচ্চার নিউরোমাস্কুলার ডিজিজ থাকলে।
আপনার গর্ভের শিশুর নড়াচড়া কম বলে যদি প্রসূতি বিভাগে যেতে হয়, চিকিৎসক আপনাকে শিশুর নড়াচড়া এবং আপনার ও আপনার শিশুর স্বাস্থ্যের ব্যাপারে জিজ্ঞাসা করবেন। আপনার শিশুর হৃদস্পন্দন পরীক্ষাসহ একটি পূর্ণ প্রসবপূর্ব পরীক্ষা করা হবে।
২৪ ঘণ্টার মধ্যে একটি আলট্রাসাউন্ড স্ক্যান হবে। এতে শিশুর চারপাশে তরলের পরিমাণ পরীক্ষা করা হবে। এটির নাম অ্যামনিওটিক ফ্লুইড। আল্ট্রাসাউন্ড স্ক্যানের মাধ্যমে শিশু কতটা বাড়ছে, তাও পরীক্ষা করে দেখা যায়।
যদি ২৭ সপ্তাহের বেশি গর্ভবতী হয়ে থাকেন, আপনার শিশুর হৃদস্পন্দন অন্ততপক্ষে ২০ মিনিট ধরে পর্যবেক্ষণ করা হবে। আপনি দেখতে পাবেন, আপনার শিশুর নড়াচড়ার সময় তার হৃদস্পন্দন বাড়ছে। বেশিরভাগ ক্ষেত্রে এ পরীক্ষাগুলোর মাধ্যমে নিশ্চিন্ত হওয়া যায় যে, সব কিছু ঠিক আছে।
অধ্যাপক ডা. সালমা চৌধুরী গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ,  অধ্যাপক, গাইনি বিভাগ, ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop