স্বাস্থ্য শরীরের গন্ধই জানাবে কি রোগে আক্রান্ত আপনি!

০৮-০৪-২০১৮, ২১:৫৫

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
শরীরের গন্ধই জানাবে কি রোগে আক্রান্ত আপনি!
শরীরের রোগ আছে কিনা জানার জন্য আমরা কতই না পরীক্ষা-নিরীক্ষা করে থাকি। অথচ সে রোগই যখন আপনি পরীক্ষা না ছাড়াই জানতে পারেন, তাহলে কতই না ভাল হত তাই না। আর এ জন্য মনের এই ইচ্ছা পূরণ করার জন্যই সুইডেনের ক্যারোলিন্সকা ইন্সটিটিউটের বিজ্ঞানীরা জানিয়েছেন একটি মজার ব্যাপার। পরীক্ষা-নিরীক্ষার আগেই রোগের আভাস পাওয়া সম্ভব। আর এতে সাহায্য করতে পারে মানুষের নাক।
বিজ্ঞানীরা জানান, মানুষের দেহে রোগ প্রতিরোধ ব্যবস্থা যখন অতিমাত্রায় সক্রিয় হয়ে ওঠে, তখন কয়েক ঘণ্টার মধ্যে ব্যাকটেরিয়া নির্গমন শুরু হয়। এর ফলে শরীরে যে গন্ধ হয়, তা থেকে রোগ সম্পর্কে পূর্বাভাস পাওয়া যেতে পারে।
উদাহরণ হিসেবে বিজ্ঞানীরা জানান, ডায়াবেটিক রোগীর নিঃশ্বাসে মাঝে মাঝে এসিটোনের (রঞ্জকদ্রব্য ও বার্নিশ পাতলা করতে ব্যবহৃত তরল পদার্থ বিশেষ) গন্ধ পাওয়া যায়। বিজ্ঞানীদের দাবি, ভিন্ন ভিন্ন রোগে শরীরের গন্ধও ভিন্ন ভিন্ন হয়। এগুলো সঠিকভাবে শনাক্ত করা গেলে অনেক ভয়ংকর রোগের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব হতে পারে বলে বিশেষজ্ঞদের অভিমত।
পরীক্ষাগারেও এ-সম্পর্কিত প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। গবেষণায় অংশগ্রহণকারী ৪০ জন স্বেচ্ছাসেবীর মধ্যে কয়েকজনের শরীরে লিপোপলিস্যাকারাইডের ইনজেকশন দেওয়া হয়। দেখা গেছে, তাদের শরীর থেকে নির্গত ঘামের গন্ধ অন্যদের চেয়ে ভিন্ন। অথচ অন্যদের ঘামে গন্ধসংশ্লিষ্ট উপাদানে খুব একটা পার্থক্য খুঁজে পাননি বিজ্ঞানীরা। তাঁদের ধারণা, গন্ধসংশ্লিষ্ট উপাদানগুলো সংমিশ্রণে অবশ্যই পার্থক্য আছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop