বাণিজ্য সময় 'পৃথিবীতে বাজেট ব্যবস্থায় কখনো কাউকে খুশি করা যায়নি'

০১-০৪-২০১৮, ১০:২১

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রণয়নের লক্ষ্যে আজ থেকে খাতভিত্তিক প্রাক বাজেট আলোচনা শুরু করছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। তবে ব্যবসায়ী নেতাদের অভিযোগ, আলোচনায় অনেক বিষয়ে একমত হওয়ার পরও বাজেটে অধিকাংশ মতামতই প্রতিফলন হয় না।
আর অর্থনীতিবিদরা বলছেন, প্রতিবছরই সুনির্দিষ্ট কিছু বিষয়ে দেন দরবার না করে নতুন খাত ও সমস্যা নিয়ে আলোচনা হওয়া উচিত। এনবিআর বলছে, সামষ্টিক অর্থনৈতিক উন্নয়নের বিষয়টি বাজেট প্রণয়নে প্রাধান্য দেয়া হয়।
শুধু সরকারি আয়-ব্যয়ের হিসাব নয়, রাজস্ব নীতির পাশাপাশি কর কাঠামোর প্রতিফলন ঘটে জাতীয় বাজেটে। তাই প্রতিবছরই নতুন বাজেট ঘোষণার আগে কি পরিবর্তন আসে তা নিয়ে সংশয়ে থাকেন ব্যবসায়ীরা।
তবে বিভিন্ন খাতের সমস্যা সমাধানে এবং বাণিজ্যকে সহায়তার লক্ষ্যে, কার্যকর রাজস্ব নীতি প্রণয়নে বাজেটের দু্ মাস আগেই ধারাবাহিকভাবে সংলাপ শুরু করে এনবিআর। বাণিজ্য সংগঠনগুলোর অভিযোগ, তাদের সুপারিশের খুব কমই বাজেটে প্রতিফলন হয়।
 এফবিসিসিআই সভাপতি বলেন, অনেক সময় দেখি আলোচনায় ঐকমতের পরেও সেটি দেখা যায় না। সেটা ব্যবসা বাণিজ্য ও শিল্পের বিকাশের জন্যে সহায়ক হয় না। চাপিয়ে না দিয়ে ব্যবসায়িক সম্প্রদায়কে আস্থায় নেয়া গেলে সব ভাল হবে।
অর্থনীতিবিদদের মতে, প্রতিবছরই সুনির্দিষ্ট কিছু সমস্যা নিয়ে প্রাক বাজেট আলোচনা হওয়ায় সম্ভাবনাময় খাতগুলো থেকে যায় উপেক্ষিত।
গবেষক নাজনিন আহমেদ বলেন, ব্যবসায়ীরা এনবিআরের সঙ্গে দেন দরবার করে কতটা কর কমানো যায়।  যে খাত গুলো শক্তিশালী যাদের লবিং পাওয়ার বেশি সেই খাতে সকল সুবিধা প্রাপ্ত হয়। যেগুলো ক্ষুদ্র খাত তাদের কথা এখনো পৌছায় না।
এনবিআরের মতে, কর ও শুল্ক কমানোর প্রস্তাব বেশি থাকায় সব খাতকে খুশি করা সম্ভব হয় না। সামগ্রিক উন্নয়নের বিষয়টি মাথায় রেখে করনীতি তৈরি করা হয়।
এনবিআরের কর প্রশাসন ও মানব সম্পদ ব্যবস্থাপনা সদস্য জিয়াউদ্দিন আহমেদ বলেন, পৃথিবীতে কখনো কোন বাজেট ব্যবস্থায় কাউকে খুশি করা যায়নি। সবাই চায় তাদের যাতে কর জালের বাইরে রাখা হয়।
বড় ব্যবসায়ী সংগঠনগুলোর পাশাপাশি প্রতি বছরই তৈরি পোশাক, চামড়া, প্লাস্টিক, সিরামিক, কৃষি খাতসহ শতাধিক সংগঠনের সাথে প্রাক বাজেট আলোচনায় সুপারিশ গ্রহণ করে এনবিআর।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop