স্বাস্থ্য শরীরে থাইরয়েডের সমস্যা হলে বুঝবেন কিভাবে?

৩০-০৩-২০১৮, ১১:১৭

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
 শরীরে থাইরয়েডের সমস্যা হলে বুঝবেন কিভাবে?
থাইরয়েডের সমস্যা  বলতে সাধারণত  Hypothyroidism কে বোঝানো হয়। তবে hyperthyroidism কিংবা goiter ও হতে পারে। থাইরয়েড গ্রন্থি তে টিউমার ও হতে পারে। একে নডিউল বলে। এক কিংবা একাধিক হতে পারে এই টিউমার সংখ্যায়। এমনকি খুব খারাপ অবস্থা হলে এটি আপনাকে ক্যান্সার পর্যন্ত নিয়ে যেতে পারে।
আমাদের শরীরের একটি গ্রন্থির নাম থাইরয়েড। এটি থাকে আমাদের গলার স্বরযন্ত্রের দুই পাশে। দেখতে প্রজাপতির ডানার মত। আর এর রঙ টা হল বাদামী। এই গ্রন্থির কাজ হল আমাদের শরীরের কিছু অত্যাবশ্যকীয় হরমোন উৎপাদন করা। যদি কোন কারনে এই গ্রন্থির হরমোন নিঃসরণে কোন প্রকার ব্যতিক্রম হয় তখন এটি বিভিন্ন রোগ ঘটাতে সক্ষম।
আবার এ রোগটি কিন্তু অন্যসব সাধারণ রোগের মতও নয়। কারণ এর লক্ষণগুলো খুব ধীরে ধীরে প্রকাশ পায়। কিন্তু এর ফল অনেক বেশী ক্ষতিকর। আর এই রোগ  খুব ধীরে ধীরে প্রকাশ পায় বলে বেশির ভাগ রোগী তা  জানেই না যে সে এই রোগটা বহন করছে। আমেরিকার মত উন্নত দেশে ২৭ মিলিয়ন থাইরয়েড রোগী আছে আর তার ৫০ ভাগের বেশী লোকই তা  জানে না যে তার এই রোগ আছে। যেহেতু এর ফলাফল কিছু ক্ষেত্রে খুব মারাত্মক তাই আসুন জেনে নিই কিভাবে বুঝব আমরা ঝুঁকিপূর্ণ অবস্থায় আছি কি না।

ওজন বেড়ে বা কমে যাওয়া: স্বাস্থ্যকর রুটিন মেনে চলা সত্ত্বেও অনেকটা ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া। থাইরক্সিন বিপাকে সাহায্য করে। এই হরমোনের মাত্রা বেড়ে গেলে ওজন কমে যায়। মাত্রা কমে গেলে ওজন বেড়ে যায়।
শ্বাস নিতে সমস্যা: তেমন কোনও কারণ ছাড়াই যদি আপনার শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয় বুঝবেন থাইরয়েড গ্রন্থির সমস্যাও এর কারণ হতে পারে।
খাবার গিলতে অসুবিধা: থাইরয়েড গ্রন্থির অবস্থান গলায়। এই গ্রন্থি বেড়ে গেলে খাদ্যনালীতে চাপ পড়তে পারে। অনেক সময় তা খাওয়ার সময়ও সমস্যা তৈরি করে।
গলায়, ঘাড়ে যন্ত্রণা: ঘাড়ে , গলায় যন্ত্রণা তো হামেশাই হয়ে থাকে। অনেক সময়ই তা থাইরয়েডের জন্য হতে পারে। তাই অবহেলা কা উচিত নয়।
গয়টার: থাইরয়েড গ্রন্থি বৃদ্ধি পাওয়ার ফলে গয়টার হয়। গলা ফুলে যায়। এর অন্যতম কারণ শরীরে আয়োডিনের অভাব।
ক্লান্তি: অনেকেই আছেন যারা থেকে থেকেই ক্লান্ত হয়ে পড়েন। কোনও কাজে এনার্জি পান না। এটাও কিন্তু থাইরয়েড হরমোনের হেরফেরে হতে পারে।
অবসাদ: বিনা কারণে রেগে যাওয়া কিংবা চুপচাপ হয়ে বসে থাকা বা কোনও কিছুই ভাল না লাগলে জানবেন সেই পুরুষ বা মহিলাটি অবসাদে ভুগছেন। এর জন্য দায়ী থাকতে পারে থাইরয়েডও।
ঠাণ্ডা লাগা: যাদের ঠাণ্ডা বেশি লাগে বা যারা ঠাণ্ডা কিছুই খেতে পারেন না, অবহেলা না করে তাঁরা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।
ঋতুচক্রে সমস্যা: থাইরয়েড গ্রন্থি ঠিকঠাক কাজ না করলে তার প্রভাব কিন্তু মেয়েদের উপরেই বেশি পড়ে। সমস্যা দেখা দেয় ঋতুচক্রেও।
চুল পড়া: অত্যধিক পরিমাণ চুল পড়তে শুরু করলে ঘনঘন হেয়ারপ্যাক না লাগিয়ে চিকিৎসকের কাছে যাওয়াই উচিত।
হজমে গোলমাল: খাবার ঠিক হজম হয় না। এরকম হলে বুঝতে হবে আপনার থাইরয়েডে সমস্যা আছে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop