বাংলার সময় এ যেনো মরুভূমি!

২৭-০৩-২০১৮, ১৮:৪৯

রতন সরকার

fb tw
রংপুর অঞ্চলে পানি শূন্য হয়ে পড়ছে নদ-নদী। বিকল্প না থাকায় দৈনন্দিন ও কৃষি কাজে ব্যবহার করা হচ্ছে ভূ-গর্ভস্থ পানি। প্রতিবছর এর পরিমাণ প্রায় ১শ' ১৮ হাজার কোটি লিটার। তাই অদূর ভবিষ্যৎ নিয় শঙ্কা বিশেষজ্ঞদের।
 
পাল তোলা নৌকা হেলে-দুলে আর বয়ে চলে না। অনাদরে পড়ে থাকে মরা নদীর বালুচরে। বৈশ্বিক উষ্ণতা বেড়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব, তার ওপর উজানে প্রাকৃতিক শত শত জলাধারের স্বাভাবিক প্রবাহ বন্ধ করে পানি-প্রত্যাহারে প্রায় মুছে গেছে ’নদী-মাতৃক বাংলাদেশে’র পরিচয়। বছরের বেশিরভাগ সময় পানিহীন শুষ্ক-রুক্ষ-মরুর উষ্ণতা গিলে খেয়েছে জলজ প্রাণ-প্রাচুর্য। নদীকেন্দ্রীক জীবিকার পথহারা হাজারও মানুষ ভালো নেই।
স্থানীয়রা বলেন, নদী শুকিয়ে যায়।  মাছ নেই। শুকনোর সময় সেচ দিয়ে ছাড়া কোন ফসল হয় না।
উত্তরের কেবল রংপুর দিনাজপুর অঞ্চলেই দুইশ’ বছরে ৭০টিরও বেশি নদী অস্তিত্ব হারিয়েছে। ফলে জীবন আর ফসল বাঁচাতে ভূ-গর্ভের পানিতে হানা পড়েছে। ফলে কেবলই নামছে পানির স্তর। অদূর ভবিষ্যতে যার প্রভাব সৃষ্টি করবে তীব্র হাহাকার।
বিশেষজ্ঞরা বলছেন, এই পরিস্থিতি থেকে এখনই মুক্তি না পেলে অদূর ভবিষ্যতে পুরো রংপুর অঞ্চল মরুকরণের দিকে চলে যাবে।
দক্ষিণ এশিয়ার ভূ-রাজনীতি পানির ক্ষেত্রে নিয়েছে আগ্রাসী রূপ। নদীর প্রতি অবিচার, পরিচর্যার অভাবে ভাটি অঞ্চলকে ফেলেছে মরুকরণের প্রক্রিয়ায়। শুষ্ক মৌসুমে ৫৪টি অভিন্ন নদীর পানির জন্য যেন শেষ হয় না চাতক প্রতীক্ষা। আবার বর্ষায় ভয়ঙ্কর রূদ্রুরোষ ঢেলে চুরমার করে দেয় এই ভাটির জনপদকে।
বাংলাদেশ রিভারাইন পিপল নদী গবেষক ও পরিচালক ড. তুহিন ওয়াদুদ বলেন, 'একটা হচ্ছে দেশীয় পরিচর্যার অভাব, আরেকটা হচ্ছে আন্তর্জাতিকভাবে পানি প্রত্যাহার করা। তিস্তায় পানি না থাকার কারণে এখানে যখন গভীর নলকূপ দিয়ে পানি উঠানো হয় তখন পানির স্তর আরও নিচে নেমে যায়। এতেকরে ভূমির উপরের অংশের বন্ধন শিথিল হচ্ছে।'
ইউএনডিপির সবশেষ তথ্য অনুযায়ী, একজন মানুষ প্রতিদিন গড়ে পানি ব্যবহার করে ৪৬ লিটার। সে হিসেবে উত্তরের আট জেলায় দৈনন্দিন কাজে বার্ষিক চাহিদা প্রায় ৩৪ হাজার কোটি লিটার। আর কৃষিতে ব্যবহার হয় ৮৪ হাজার কোটি লিটারের বেশি। যা ভূ-গর্ভ থেকে তুলতে গভীর-অগভীর চার লাখ ২৫ হাজার গভীর-অগভীর নলকূপ ব্যবহার করা হয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop