মহানগর সময় ৪৭ বছরে বিভিন্ন সূচকে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ

২৬-০৩-২০১৮, ০৪:৩৪

হরিপদ সাহা

fb tw
৪৭ বছরে বিভিন্ন সূচকে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ
পাকিস্তানের শোষকদের হাতে নানাভাবে উপেক্ষীত ছিল পরাধীন বাংলাদেশের অর্থনৈতিক অধিকার। স্বাধীনতার পর সেখান থেকে আত্মনির্ভরশীল রাষ্ট্র হিসেবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ।
দেশের প্রবীণ অর্থনীতিবিদ ও ব্যাংকাররা মনে করেন, ৪৭ বছরের পরিক্রমায় পাকিস্তানের চেয়েও বাংলাদেশ এখন বিভিন্ন আর্থ-সামাজিক সূচকে ভালো অবস্থানে রয়েছে । তাদের মতে, সুনির্দিষ্ট রাজনৈতিক অঙ্গিকার এবং সরকারের ধারাবাহিকতায় বেগবান হয়েছে দেশের উন্নয়ন।  
 স্বাধীনতার আগে পাকিস্তানের প্রধান রপ্তানী পণ্য পাট ছিল এদেশেরই কৃষকের রক্ত, ঘামে ফলানো সোনালী ফসল। অথচ পশ্চিম পাকিস্তানের মাথাপিছু আয়ের তুলনায় পাকিস্তানের এ অংশের মাথাপিছু আয় ছিল অর্ধেকেরও কম।
রাজনৈতিক অধিকারের পাশাপাশি এমন অর্থনৈতিক বৈষম্যও বাঙ্গালী জাতিকে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে বাধ্য করে। লাখো শহীদের আত্মত্যাগে নয় মাসের মাসের যুদ্ধে পাওয়া রক্তিম স্বাধীনতার পর অনেকটা শূণ্যহাতেই যাত্রা শুরু করে বাংলাদেশ। সেসময়ের শোষক পাকিস্তানকে দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি,বৈদেশিক মুদ্রার মজুদ, রপ্তানি, বাণিজ্য ঘাটতিসহ বিভিন্ন আর্থিক সূচকে পেছনে ফেলেছে আজকের বাংলাদেশ।
 
ইব্রাহীম খালেদ (সাবেক ডেপুটি গভর্নর) বলেন, আমার দেশের যেখানে ৬ তখন পাকিস্তানের ৩%, তারা এখন সাড়ে ৪ % আমরা এতদিনে ৭% এর উপরে। কাজেই যারা ডোমিনেট করত তারা এখন আর কম্পিট করতে পারছে না। বাঙালীরা অনেক মেধাবী। কিন্তু তাদের কাজ করতে দেয়া হয়নি।
কাজী খলিকুজ্জমান (অর্থনীতিবিদ) বলেন, আমরা যে পাকিস্তান থেকে বেরিয়ে এসেছিলাম কেননা সেখানে আমাদের অংশগ্রহণ ছিল না, এই ধারাবাহিকতা এখন চলছে, একারণেই আমরা এগিয়ে আছি।
অর্থনীতির পাশাপাশি নাগরিকদের গড় আয়ু, নারীর ক্ষমতায়ন, ক্ষুধা, মানব সম্পদ উন্নয়ন সূচকেও পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে আছে বাংলাদেশ।
  কাজী খলিকুজ্জমান আরো বলেন, স্বাস্থ্যখাতে আর সহস্রাব্দ উন্নয়ন এবং নারী উন্নয়নেও বাংলাদেশ অনেক ভালো করেছে। আন্তর্জাতিক পরিমণ্ডলেও বাংলাদেশের অবস্থান অনেক উপরে।
গত এক যুগে বাংলাদেশের জিডিপির আকার বেড়েছে আড়াইগুণ, আইএমএফ বলছে, উন্নয়নের এ হার অব্যাহত থাকলে ২০২২ সালে নমিনাল জিডিপিতে বাংলাদেশ পাকিস্তানের তুলনায় ৪ ধাপ এগিয়ে থাকবে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop