বাণিজ্য সময় ক্রমেই বড় হচ্ছে দেশের মোটরবাইকের বাজার

২৫-০৩-২০১৮, ১১:৩১

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
ক্রমেই বড় হচ্ছে দেশের মোটরবাইকের বাজার, যদিও সেখানে এখনও একচেটিয়া প্রাধান্য বিদেশি বাইক নির্মাতাদের। যে কারণে বিক্রয় পরবর্তী সেবা নিশ্চিতের সঙ্গে দাম ও জ্বালানি সাশ্রয়ী বাইক কিনতে বেগ পেতে হচ্ছে ক্রেতাদের। রাজধানীর খিলক্ষেতে আয়োজিত চতুর্থ ঢাকা বাইক শো'র শেষ দিনে এমন মত দিলেন দর্শনার্থীরা। তবে, ধীরে হলেও বাজার ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধির সঙ্গে সর্বোচ্চ ক্রেতা সন্তুষ্টি নিশ্চিতে পদক্ষেপ নেয়ার কথা জানালেন অংশগ্রহণকারীরা।
জাপানি প্রতিষ্ঠান সুজুকির একটা মোটরবাইক, শক্তি আর গতিশীলতার মানদণ্ডে যার পরিচয় ১৩' শ সিসি। ১৩ লাখ ভারতীয় রুপির এই মডেলের বাইক ব্যবহারের অনুমোদন নেই বাংলাদেশে, তাতে কি? অটোমোবাইল বিশ্বের নিত্যনতুন আবিষ্কারকে নিজের চোখে পরখ করার সুযোগ কেই বা হারাতে চায়।
হলভর্তি এমনই সব নিত্যনতুন ডিজাইন আর ফিচারের মোটরবাইকের প্রদর্শনীতে তাই উপচে পড়া ভিড় দর্শনার্থীদের। তবে, দেশের বাজারে বাইকের আসল যন্ত্রাংশ প্রাপ্তি আর উন্নত মানের বিক্রয় পরবর্তী সেবা নিয়ে আক্ষেপ রয়েছে ব্যবহারকারীদের।
একজন শিক্ষার্থী বলেন, 'একটা শিক্ষার্থীদের কাছে বাইক হচ্ছে সোনার হরিণের মত। এজন্য দামটা যদি আরেকটু সুলভ মূল্যে পাওয়া যায়, তাহলে আমাদের জন্য অনেক সুবিধা হত।'
এসব সমস্যা নিয়ে ভাবছেন বাইক নির্মাতারাও। সমাধান যাত্রায় দক্ষ বাজার ব্যবস্থাপনার সঙ্গে দাম ও জ্বালানী সাশ্রয়ী বাইক সরবরাহকেই গুরুত্ব দিচ্ছেন তারা।
প্রদর্শনীতে বাইক ক্রয়ে ৫ হাজার টাকা থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা নগদ মূল্যছাড়ের সুযোগ পেয়েছেন ক্রেতারা। এছাড়াও, ১ থেকে ৬ বছর মেয়াদি কিস্তি সুবিধার সঙ্গে হেলমেট, জ্যাকেট, ইঞ্জিন অয়েলের মতো উপহার দিয়েও মোটরবাইক বিক্রি করেছে প্রতিষ্ঠানগুলো।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop