বাণিজ্য সময় ঘটা করে ভোক্তা অধিকার দিবস পালন হলেও কার্যকর হয়না কিছুই

১৫-০৩-২০১৮, ০৮:০৫

কমল দে

fb tw
আইন থাকলেও নানা সীমাবদ্ধতার কারণে চরমভাবে অধিকার বঞ্চিত হচ্ছেন সাধারণ ভোক্তারা। বিশেষ করে কোন নীতিমালার তোয়াক্কা না করেই বিক্রেতারা ইচ্ছা মাফিক পণ্যের দাম বাড়িয়ে দিচ্ছেন। পর্যাপ্ত জনবল সংকটের কারণে ভোক্তাদের অধিকার নিশ্চিত করতে পারছে না বলে দাবি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
 
প্রতি বছরই ঘটা করে দেশে ভোক্তার অধিকার দিবস পালন করা হলেও  প্রকৃত অর্থে ভোক্তাদের অধিকার রক্ষায় কার্যকর কিছুই হচ্ছে না। সর্বক্ষেত্রে কৌশলের কাছে মার খেতে হচ্ছে তাদের। যথাযথ বাজার মনিটরিং না থাকায় বিক্রেতারা যেমন ইচ্ছামতো পণ্যের দাম বাড়িয়ে দিচ্ছে। নিয়ম থাকা স্বত্বেও টাঙানো হয় না দামের তালিকা। রেস্টুরেন্টগুলো আবার নানা নামে পকেট কাটছে সাধারণ ভোক্তাদের।
ভোক্তাদের অধিকার নিয়ে কাজ করা ক্যাবের দাবি বাংলাদেশে এখন পর্যন্ত ক্রেতা স্বার্থ সংরক্ষণে কার্যকর কোনো আইন নেই। যে কারণে সবক্ষেত্রে সাধারণ ক্রেতাদের ক্ষতির মুখে পড়তে হয়।
কনজিউমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ সভাপতি এস এম নাজের হোসাইন বলেন, 'সাধারণ জনগণের স্বার্থে কোনো নীতি বা নীতিমালা কোণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়না। সিদ্ধান্ত গ্রহণ করা হয় গুটি কয়েক ব্যবসায়ীর স্বার্থ দেখে। যার কারণে ১৬ কোটি ভোক্তা সব সময় ক্ষতিগ্রস্ত হয়।'
অপরদিকে, ভোক্তাদের অধিকার নিশ্চিতে বাণিজ্য মন্ত্রণালয়ের রয়েছে পৃথক একটি শাখা। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নামের এই শাখাটির চট্টগ্রাম কার্যক্রম চলছে অনেকটা না চলার মতো। মাত্র তিনজন কর্মকর্তা থাকলেও নেই মাঠ পর্যায়ে তদারকির ব্যবস্থা।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, 'মনিটরিংটি একেবারে সবসময় চালানো যাচ্ছে না আমাদের জনবলের কারণে। এখন পর্যন্ত সব ভোক্তা সচেতন নয়। ভোক্তারা সচেতন হলে ভোক্তা অধিকার সংরক্ষণ সহজতর হবে।'
৬০ লাখ নগরবাসীর চট্টগ্রামে ছোট-বড় মার্কেট রয়েছে ৫শ’র বেশি। আর পাইকারি ও খুচরা দোকান অন্তত ১০ লাখ। এর বাইরে রেস্টুরেন্ট রয়েছে কয়েক হাজার। এসব ব্যবসা প্রতিষ্ঠানে প্রতিদিন হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop