বাণিজ্য সময় ২০ বাংলাদেশির নতুন তালিকা প্রকাশ প্যারাডাইস পেপার্সের

১৫-০২-২০১৮, ১১:৪৯

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
২০ বাংলাদেশির নতুন তালিকা প্রকাশ প্যারাডাইস পেপার্সের
প্যারাডাইস পেপারস কেলেঙ্কারির নতুন তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিক সংগঠন-আইসিআইজে। ২ লাখ ৯০ হাজার জনের ওই তালিকায় অন্তত ২০ বাংলাদেশির নাম রয়েছে। প্রথমবারের মতো এসেছে বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের নাম। মাল্টায় তার নামে নিবন্ধিত রয়েছে ভেনাস ওভারসিজ হোল্ডিং কোম্পানি লিমিটেড নামের একটি অফশোর কোম্পানি।
গেল বছরের ৬ই নভেম্বর অর্থ কেলেঙ্কারির ১ কোটি ৩৪ লাখ গোপন নথি ফাঁস করে দ্বিতীয়বারের মত বিশ্বজুড়ে হৈচৈ ফেলে দেয় আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন- ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস- আই.সি.আই.জে। এরআগে প্রথম ধাপের তালিকায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্র্যাম্প, কানাডার প্রধানমন্ত্রী জ্যাস্টিন ট্রুডো, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ও পপতারকা শাকিরাসহ বিশ্বের বিভিন্ন ব্যবসায়ীদের নাম। যার ধাক্কা এখনো সামালে দিতে পারেনি অনেক দেশ।
প্যারাডাইস পেপারস নামের ওই অর্থ কেলেঙ্কারির রিপোর্ট যাচাই-বাছাই শেষে ধাপে ধাপে তথ্য প্রকাশ করছে অনুসন্ধানী সাংবাদিকদের এ সংগঠন। সম্প্রতি ২ লাখ ৯০ হাজার নতুন তথ্য ফাঁস করেছে সংস্থাটি। অন্তত ২০ বাংলাদেশি ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের নাম অথবা ঠিকানা পাওয়া গছে সেখানে। এর আগে প্যারাডাইস পেপার্সে বাংলাদেশের আব্দুল আওয়াল মিন্টুসহ তার পরিবারের ১১ জনের নাম উঠে আসে।
এবার প্রথমবারের মতো এলো বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমশেরের নাম। নতুন নথিতে বলা হয়, ২০১০ সালে মাল্টায় তার নামে নিবন্ধিত হয় ভেনাস ওভারসিজ নামে একটি কোম্পানি। তালিকার অন্য প্রতিষ্ঠানগুলোও মাল্টাতেই নিবন্ধন করা হয়। এছাড়াও যেসব কোম্পানির নাম পাওয়া গেছে সেগুলোর মধ্যে আছে শাহনাজ হুদা রাজ্জাক ও ইমরান রহমানের নামে যৌথ মালিকানার ওমান আইস শিপিং এবং সাউদার্ন আইস শিপিং এবং প্রিয়াম শিপিং নামের কোম্পানি। প্রতিষ্ঠানগুলো নিবন্ধন হয় ১৯৯৯ সাল থেকে ২০০১ সালের মধ্যে।
নতুন তালিকায় ১ লাখ ২০ হাজার জনের নাম প্রকাশ করা হলেও আই.সি.আই.জে বলছে, তালিকা এখনো অসম্পূর্ণ। পর্যায়ক্রমে আরো নাম প্রকাশ করা হবে বলেও জানানো হয়। ২০১৬ সালের এপ্রিলে পানামা পেপার্স নামে অর্থ কেলেঙ্কারির গোপন তথ্য ফাঁসের খেসারত হিসেবে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে বাধ্য হন নওয়াজ শরীফ।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop