মহানগর সময় রেলওয়ে পূর্বাঞ্চলের গলার কাঁটা অবৈধ লেভেল ক্রসিং

০৯-০২-২০১৮, ০৯:৫১

কমল দে

fb tw
বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের গলার কাঁটা হয়ে দেখা দেয়া অবৈধ লেভেল ক্রসিং কোনোভাবেই নিয়ন্ত্রণে আনতে পারছে না কর্তৃপক্ষ। নানা জটিলতার কারনে বৈধ ক্রসিংগুলোতে ব্যারিয়ার লাগানো কিংবা গেইটম্যান দেয়া যাচ্ছে না। পূর্বাঞ্চলে ৫১১টি বৈধ ক্রসিংয়ের বিপরীতে অবৈধ ক্রসিং রয়েছে ৭১৯টি। আর গত চার বছরে দ্রুত ক্রসিং পার হতে গিয়ে ট্রেনের নিচে কাটা পড়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৬৯জনের। 
বিধিনিষেধ থাকা সত্ত্বেও রেললাইনের উপর লেভের ক্রসিং তৈরির নিয়ম কেউই মানছে না। সাধারণ মানুষ যেমন বাড়ি যাবার সুবিধার্থে নিজেদের মতো পথ তৈরি করে নিচ্ছে, তেমনি উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ, পৌরসভার পাশাপাশি বিভিন্ন শিল্পর প্রতিষ্ঠানও ইচ্ছেমতো লেভেল ক্রসিং তৈরি করে নিচ্ছে। ফলে রেলের যাত্রাপথকে করে তোলা হচ্ছে ঝুঁকিপূর্ণ। লেভেল ক্রসিংগুলোতে প্রতিনিয়ত ঘটছে নানা দুর্ঘটনা। গতবছরই মৃত্যু হয়েছে ৩৩৭ জনের।
পাহাড়তলী নিয়ন্ত্রণ কক্ষের নিয়ন্ত্রক শহীদ হোসেন বলেন, ‘রেললাইনের আশপাশে মানুষ বাড়িঘর বানানোর ফলে যে যে যার যার মতো করে ওখানদিয়ে রাস্তাঘাট বের করে নিচ্ছে। সেখানে রেললাইনে আমাদের সিগনাল দেয়ার মতো কেউ থাকছে না। তারা ইচ্ছামতো গাড়ি ওঠাচ্ছেন আর নামাচ্ছেন।’
রেলওয়ে পূর্বাঞ্চলের ট্রেন চালক ইকবাল আহমেদ বলেন, ‘ট্রেনটা যখন আসছে, তারা কোনো দিকে না তাকিয়ে কোনো ইনিশিয়েটিভ না নিয়ে লেভেল ক্রসিং পার হতে যায়। তখনই দুর্ঘটনা ঘটে। রেলের সর্বশেষ তথ্য অনুযায়ী, রেলের পূর্বাঞ্চলে লেভেল ক্রসিং রয়েছে ১ হাজার ২৩০ টি। এরমধ্যে ৫১১ টি বৈধ হলেও অবৈধ প্রায় দেড়গুণ। 
এরমধ্যে চট্টগ্রাম রেলওয়ে এলাকায় ২০৫ টি ক্রসিং-এর মধ্যে ১১০ টি বৈধ হলেও অবৈধ ক্রসিং রয়েছে ৯৫ টি। 
রেলওয়ে পূর্বাঞ্চলের জিআরপির সুপার মো. নজরুল ইসলাম জানান, ‘রেলওঢের জনবলের সংকটের কারণে গেটে তারা লোক দিতে পারে না। কিন্তু এখানে যে সতর্কবাণী লিখে রাখা দরকার, সেরকম বিলবোর্ড সাইনবোর্ড আছে।’
বর্তমানে গেট ব্যারিয়ার আছে মাত্র ২৫৭ টি ক্রসিংয়ে। আর ব্যারিয়ার ছাড়া ক্রসিং রয়েছে ৯৩৩ টি। এছাড়া ২২৯ টি গেইটে গেইটম্যান থাকলেও গেইটম্যান ছাড়া ক্রসিং রয়েচে ৯৩১ টি।
চট্টগ্রামের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার জাহাঙ্গীর হোসেন বলেন, ‘লেভেলক্রসিং যেখানে আছে, সেখানে নতুন করে যন্ত্রপাতি বসানো হচ্ছে। লেভেলক্রসিংগুলি প্রটেক্ট হলে রেললাইন অনেকটা নিরাপদ হবে।’
অবৈধ ক্রসিংগুলোতে বারিয়ার স্থাপনের পাশাপাশি গেইটম্যান নিয়োগ দেয়ার প্রক্রিয়া নিয়েছিলো রেলওয়ে পূর্বাঞ্চল। কিন্তু নিয়োগপ্রার্থীর মামলার কারণে আদালতের নির্দেশে বন্ধ রয়েছে সেই নিয়োগ প্রক্রিয়া।                   

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop