স্বাস্থ্য অস্থায়ী চাকরি নিয়েও সেবা দিয়ে যাচ্ছেন কমিউনিটি ক্লিনিকের কর্মীরা

৩০-০১-২০১৮, ০৪:৩১

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
গ্রামীণ জনপদের অসহায় দরিদ্র মানুষের স্বাস্থ্যসেবায় কমিউনিটি ক্লিনিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। চাঁদপুরেও রয়েছে এমন দুই শতাধিক ক্লিনিক। এখান থেকে বিনামূল্যে শুধু স্বাস্থ্যসেবাই নয়, প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হচ্ছে। ফলে সুবিধা বঞ্চিত মানুষেরা সহজেই স্বাস্থ্যসেবা পাচ্ছেন।
তবে দীর্ঘদিন ধরে কাজ করেও এসব ক্লিনিকের কর্মীদের চাকরি স্থায়ী হয়নি। এতো অনিশ্চয়তার মাঝেও থেমে নেই তাদের স্বাস্থ্যসেবা।
সদর উপজেলার দাসেরগাঁও গ্রাম। এই গ্রামের আশপাশের ১০ কিলোমিটারের মধ্যে কোন হাসপাতাল নেই। ফলে দীর্ঘদিন ধরে এলাকার হাজারো মানুষ, সরকারি স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত ছিল। তবে আশার আলো জাগিয়েছে এখানকার কমিউনিটি ক্লিনিক।
শুধু দাসেরগাঁও গ্রামেই নয়, চাঁদপুরে প্রতি ৬ হাজার মানুষের স্বাস্থ্যসেবা দিতে গ্রামে কমিউনিটি ক্লিনিকের দেখা মিলবে। স্বাস্থ্যকর্মীরা জানালেন, প্রসূতি মা, শিশু এবং অনেক জটিল রোগের চিকিৎসা দেয়া হচ্ছে এসব ক্লিনিকে।
স্থানীয়রা জানান, কমিউনিটি ক্লিনিক হবার কারণে এখানেই প্রাথমিক চিকিৎসা পেয়ে যান তারা যার কারণে দূরদূরান্তে ছুটতে হয় না। এতে বিশেষ করে গর্ভবতী মায়েদের জন্য খুবই সুবিধা হচ্ছে।
সরকারের স্বাস্থ্য বিভাগের পাশাপাশি এসব কমিউনিটি ক্লিনিক পরিচালনার জন্য স্থানীয় বিত্তশালী এবং জনপ্রতিনিধিরা এগিয়ে এলেও কর্মীদের চাকরি আজও স্থায়ী হয়নি। এই নিয়ে তারা আন্দোলনও করছেন।
কমিউনিটি ক্লিনিকের এক কর্মী বলেন, 'আমাদের মাসে মাসে বেতন দেয়া হয় না। আমাদের বেতন বাড়েও না। এছাড়া বলতে গেলে তেমন কোন সুযোগ সুবিধাই আমরা পাই না।'
তবে কর্মীরা কাজের অনুকূল পরিবেশ পেলে স্বাস্থ্যসেবায় যুগান্তকারী ভূমিকা পালন করবে- এসব কমিউনিটি ক্লিনিক। এমনটা জানালেন, জেলা সিভিল সার্জন ডা. সফিকুল ইসলাম।   
চাঁদপুরের ৮ উপজেলায় রয়েছে দুশো ১৮টি কমিউনিটি ক্লিনিক। প্রতিটি ক্লিনিক থেকে মাসে স্বাস্থ্যসেবা নিচ্ছেন পনেরোশ' থেকে দুই হাজার রোগী।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop